সংবাদ শিরোনাম :
হবিগঞ্জে ধান কাটা শুরু

হবিগঞ্জে ধান কাটা শুরু

হবিগঞ্জে ধান কাটা শুরু
হবিগঞ্জে ধান কাটা শুরু

বার্তা ডেস্কঃ গেল বছর আগাম বন্যায় হবিগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে ফসলের ব্যাপক ক্ষতি হওয়ায় এবারও ভয় কাজ করছিল কৃষকদের মধ্যে। তবে অন্যান্য বছরের তুলনায় এ বছর একটু আগেই শুরু হয়েছে হবিগঞ্জের হাওরে ধান কাটার কাজ।

শুক্রবার (৩০ মার্চ) দুপুরে জেলার বানিয়াচং উপজেলার সুবিদপুর ইউনিয়নের ভাটিপাড়া হাওরে ধান কাটা কাজের উদ্বোধন করেন বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মো. মহসিন ও ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর।

এ উপলক্ষে ভাটিপাড়া হাওরে বানিয়াচং উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে আয়োজিত শস্য কাটা উৎসবে বক্তব্য রাখেন ওই দুই কর্মকর্তা।

বানিয়াচং কৃষি অধিপ্তরের উপসহকারী কৃষি কর্মকর্তা সঞ্জয় দাশ জানান, শুক্রবার বৃ ধান-২৮ কাটার মধ্য দিয়ে হবিগঞ্জে শুরু হয়েছে ধান কাটার কাজ। শুক্রবারের কাটা অনুযায়ী ধারণা করা হচ্ছে, বৃ ধান-২৮ প্রতি হেক্টরে ৪ দশমিক ৫২ মেট্রিক টন ধানের ফলন হবে। কিছুদিনের মধ্যেই সারা জেলায় পুরোদমে শুরু হবে ধান কাটা।

হবিগঞ্জের উপসহকারী কৃষি কর্মকর্তা মো. জিয়াউর রহমান জানান, জেলায় এবার বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ১৫ হাজার ৭৪ হেক্টর। চাষ হয়েছে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ১ লাখ ২১ হাজার ৪৩০ হেক্টর।

তিনি আরো জানান, এ পর্যন্ত হাওর পর্যবেক্ষণে দেখা গেছে, হাইব্রিডের চেয়ে বৃ ধান-২৮ এবং ২৯ এর ভালো ফলন হয়েছে। যা বিগত কয়েক বছরের তুলনায় ভালো।

জিয়াউর রহমান জানান, শীতকালের শুরু থেকেই কৃষি বিভাগে কৃষকদের নিয়ে আন্তরিকতার সঙ্গে কাজ করেছে। ধান ঘরে তোলার আগ পর্যন্ত ৮ উপজেলার কৃষকদের সঙ্গে থাকবেন তারা।

শস্য কাটা উৎসবে হবিগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. আলী, জেলা প্রশিক্ষক কর্মকর্তা বশির আহমেদ সরকার, অতিরিক্ত উপপরিচালক মজুমদার মো. ইলিয়াছসহ ধান গবেষণা ইনস্টিটিউট আঞ্চলিক কার্যালয় নাগুরার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com